পাকিস্তানকে তিন গোলে হারিয়ে সাফ ফাইনালে ভারত

প্রথমার্ধে আটকে যাওয়ার পর বিরতির পরই ম্যাচের 49 মিনিটে ভারতকে এগিয়ে দেন মনবীর সিং।

Updated: September 12,2018
© ফাইল ছবি

পাকিস্তানকে হারিয়ে সাফের যুদ্ধ জয় ভারতের। শুক্রবার বঙ্গবন্ধু স্টেডিয়ামে সেমিফাইনালে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে উঠল ভারত। এবার নিয়ে ভারত মোট 11বার সাফের ফাইনাল উঠল ভারত। শনিবার ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে  সাফের ফাইনালে ভারত খেলবে মলদ্বীপের বিরুদ্ধে। ফিফা ক্রম তালিকায় ভারতের থেকে অনেকটা পিছনে ভারত। ভারত যখন ফিফা ক্রম তালিকায় 96 নম্বরে, তখন পাকিস্তান আছে 200-এর উপর। এই আকাশপাতাল ফারাকটা আজ ঢাকার চেষ্টা করেছিল পাকিস্তান, প্রথমার্ধে রুখেও দিয়েছিল ভারতকে। কিন্তু স্টিফেন কনস্টানটাইনের ছেলেরা দ্বিতীয়ার্ধে দারুণ ফুটবল খেলে ম্য়াচ বের করে নেয়। ভারত চলতি সাফ কাপে অনুর্ধ্ব 23 দলকে নিয়ে এসেছে। সুনীল ছেত্রীর অনুপস্থিতিতে ভারতের রিজার্ভ বেঞ্চই বাজিমাত করল। ফুটবলে পাকিস্তানের থেকে ভারত অনেকটা এগিয়ে থাকলেও, কিন্তু যেহেতু এই ম্যাচটার সঙ্গে সব সময় দু দেশের সম্পর্ক জড়িয়ে যায়। আর তাই সাফ কাপের এই সেমিফাইনাল ম্যাচ নিয়ে উন্মাদনা তুঙ্গে উঠেছিল। নিরপেক্ষ ভেন্যুতে খেলা হলেও বাংলাদেশের দর্শকরা স্টেডিয়াম প্রায় ভরে দিয়েছিলেন। বৃষ্টিতে বঙ্গবন্ধু স্টেডিয়ামের মাঠের অবস্থা খারাপ হয়ে যায়।   

প্রথমার্ধে আটকে যাওয়ার পর বিরতির পরই ম্যাচের 49 মিনিটে ভারতকে এগিয়ে দেন মনবীর সিং। তারপর ম্যাচের 69 মিনিটে ফের গোল করেন মনবীর। 89 মিনিটে ভারতের হয়ে তৃতীয় গোলটি করেন সুমিত পাস্সি। তৃতীয় গোল খাওয়ার এক মিনিট পরেই পাকিস্তানের হয়ে সান্তনার গোলটি করেন হাসান বাসির। এই ম্যাচের শেষের দিকে বেশ উত্তেজনা ছড়ায়। ম্যাচ শেষ হওয়ার মিনিট পাঁচেক আগে মারামারি করে লাল কার্ড দেখলেন ভারতের চাংতে ও পাকিস্তানের মহসিন আলী ।      

ফুটবলে ভারত-পাকিস্তান এবার নিয়ে মোট 24 বার সাক্ষাত হল। তার মধ্যে ভারত জিতল 14টি ম্যাচে, আর সেখানে পাকিস্তান জিতেছে মাত্র তিনবার। 

Advertisement

Advertisement